উত্তর কোরিয়া আবারও পারমাণবিক চুল্লি চালু করেছে : জাতিসংঘ

বার্তাকক্ষ প্রতিবেদন: উত্তর কোরিয়া তাদের ইয়ংবিয়ন পারমাণবিক চুল্লি আবার চালু করেছে বলে ধারণা করা হচ্ছে। এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের এটমিক এজেন্সি। আজ সোমবার এ তথ্য জানানো হয়। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে (আইএইএ) ২০০৯ সালে বহিষ্কার করে উত্তর কোরিয়া। এরপর থেকে পরিস্থিতি মূল্যায়নের জন্য স্যাটেলাইট ছবির ওপর নির্ভর করে সংস্থাটি। তারা বলেছে, রিঅ্যাক্টর জুলাই মাস থেকে শীতল জল নিষ্কাশন করছে। এটি চালু হওয়ার ইঙ্গিত দেয়।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির কেন্দ্রবিন্দুতে রয়েছে ৫ মেগাওয়াটের পারমাণবিক চুল্লির কমপ্লেক্স ইয়ংবিয়ন। ২০১৮ সালের ডিসেম্বরের পর এই প্রথম এটি চালু হওয়ার লক্ষণ দেখা গেল। বিশেষজ্ঞরা দূর থেকে এই কমপ্লেক্স পর্যবেক্ষণ করে এর অস্ত্র উৎপাদনের সক্ষমতা বোঝার চেষ্টা করছেন।

সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে ল্যাবরেটরিটি ২০২১ সালের জুলাই পর্যন্ত মোট পাঁচ মাস ধরে চালু রয়েছে। প্রতিবেদনে আরো বলা হয় যে, এটি তার উৎপাদন ক্ষমতার সম্পূর্ণটাই পরিচালনা করছে। আইএইএ বলেছে যে চুল্লি এবং পরীক্ষাগারের সাম্প্রতিক ঘটনাগুলি “গভীরভাবে উদ্বেগজনক” এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের স্পষ্ট লঙ্ঘন।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইয়োনহ্যাপ সংবাদ সংস্থাকে বলেছে, সরকার “যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় উত্তরের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম পর্যবেক্ষণ করছে”। আইএইএ পরিদর্শকদের বহিষ্কারের পর থেকে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের বিকাশ অব্যাহত রেখেছে, ২০১৭ সালে তারা শেষ পারমানবিক পরীক্ষা চালয়েছিল।

সূত্র: বিবিসি।

ইউকে/এএস