মেসির পর গ্রিজমানকেও হারাল বার্সেলোনা

ক্রীড়া বিভাগ: ক্লাবের সর্বকালের সেরা খেলোয়াড় আর্জেন্টান তারকা লিওনেল মেসিকে কিছুদিন আগেই হারিয়েছে বার্সেলোনা। এবার হারাল দলের আরেক তারকা অ্যান্তনিও গ্রিজম্যানকে। প্রতিদ্বন্দ্বী ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদে ধারে পাঠানো হয়েছে ফরাসি ফরোয়ার্ডকে।

বিষয়টা দলবদল মৌসুমের শুরুতেই একবার উঠে এসেছিল বার্সেলোনার এজেন্ডায়। গ্রিজমানকে অ্যাটলেটিকো মাদ্রিদে ফেরত পাঠানোর বিষয়ে বেশ চেষ্টা করেছিল দলটি। মাঝে থিতিয়ে গেলেও দলবদলের শেষ দিনে এসে চেষ্টা সফল হয়েছে ক্লাবটির। দুই মৌসুমের জন্য ধারে অ্যাটলেটিকো মাদ্রিদে ফিরে গেছেন ফরাসি এই ফরোয়ার্ড।

চলতি দলবদলের মৌসুমের শেষ দিন গ্রিজম্যানকে এক বছরের জন্য লোনে অ্যাটলেটিকোতে পাঠিয়েছে বার্সেলোনা। এই এক মৌসুম শেষে বাধ্যতামূলকভাবেই গ্রিজম্যানকে কিনে নিতে হবে অ্যাটলেটিকোর। এই মৌসুমে ফরাসি তারকার পারিশ্রমিকও দেবে মাদ্রিদভিত্তিক ক্লাবটি।

দুই মৌসুম আগে বিপুল অঙ্কের দলবদল অর্থ, সঙ্গে বিশাল এক বেতন নিয়ে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন গ্রিজমান। তবে যে প্রত্যাশা নিয়ে দলটিতে যোগ দিয়েছিলেন তিনি, তার সামান্যই পূরণ করতে পেরেছিলেন। আর তাই তার বিশাল অঙ্কের বেতন রীতিমতো বোঝা হয়েই ঠেকছিল কাতালান ক্লাব কর্তাদের কাছে; চলমান অর্থনৈতিক সঙ্কটে তো বিষয়টা দেখা দিচ্ছিল আরো বড় হয়েই। ফি মৌসুম ৩৬২ কোটি টাকা যে কম কিছু ছিল না মোটেও! সে ভাবনা থেকেই তাকে অ্যাটলেটিকোয় ফেরত কিংবা অন্যত্র পাঠিয়ে দেওয়ার চেষ্টায় ছিল দলটি। তবে মাঝে ‘তৎকালীন’ অধিনায়ক লিওনেল মেসিকে রেখে দেওয়া ও সেই ব্যর্থতার কারণে ঢাকা পড়ে গিয়েছিল বিষয়টি।

মেসির বিদায়ের পর ধারণা করা হচ্ছিল হাল ধরবেন বুঝি গ্রিজমানই। কিন্তু লা লিগায় গ্রিজমানের শেষ তিন ম্যাচের পারফর্ম্যান্সে সে ধারণাও উবে গেছে। ফলে দলবদলের শেষ দিনে আবারও তাকে দলছাড়া করার চেষ্টায় লেগে পড়ে কাতালানরা। এবার সফলতা মিলেছে তাদের সে প্রয়াসে, যদিও ধারে।

গ্রিজমান ফিরেছেন তার পুরনো ডেরা অ্যাটলেটিকো মাদ্রিদে। গেলবারের লিগজয়ী দলটির কোচ দিয়েগো সিমিওনেই তাকে ফিরে পেতে মরিয়া ছিলেন, জানাচ্ছে স্প্যানিশ ক্রীড়াদৈনিক মার্কা। তবে গ্রিজমানের এই ঘরে ফেরার চুক্তির খুঁটিনাটি থেকে গেছে অজানাই।

শেষ দিনে এসে এমন পাগলাটে কিছু সম্ভব ছিল না দলটির জন্য। যদি না শেষ মুহূর্তে এসে সাউল নিগুয়েজকে চেলসিতে ধারে পাঠিয়ে না দিত অ্যাটলেটিকো। ফলে গ্রিজমানের বেতন দিতে সমস্যা নেই এখন তাদের। স্প্যানিশ সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, ফরাসি তারকার পুরো বেতনটাই শোধ করবে অ্যাটলেটিকো, এমন শর্তেই রাজি হয়েছে বার্সা। ফলে লা লিগা শিরোপাধারী অ্যাটলেটিকো আক্রমণভাগ শক্তিশালী হলো আরও, চলতি মৌসুমে জোয়াও ফেলিক্স, আর লুই সুয়ারেজের সঙ্গে মিলে অ্যাটলেটিকোর হয়ে প্রতিপক্ষ গোলমুখে আক্রমণে দেখা মিলবে গ্রিজমানকেও।

২০১৯ সালে বার্সেলোনায় যোগ দেয়ার আগে অ্যাটলেটিকোর হয়ে ২৫৭ ম্যাচে ১৩৩ গোল করেছিলেন গ্রিজম্যান। সে তুলনায় বিবর্ণ ছিলেন বার্সায়। যেখানে ১০২ ম্যাচ খেলে গোল করেছেন মাত্র ৩৫টি, জিতেছেন শুধুমাত্র কোপা দেল রে। চলতি মৌসুমে বার্সেলোনার অর্থনৈতিক দুর্দশার কারণে ক্লাব ছাড়তে বাধ্য হওয়া ১১তম খেলোয়াড় গ্রিজম্যান।

ইউকে/এএস