পাখি হত্যার বিচার দাবিতে রাজপথে মানুষ

নিজস্ব প্রতিবেদক: পাখি হত্যার বিচার দাবিতে সোচ্চার হয়ে উঠেছেন রাজশাহীর প্রকৃতিপ্রেমীরা। আন্দোলনের কর্মসূচি নিয়ে রাজপথে নেমেছেন তারা।

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের সামনে দুটি গাছ কেটে শামুকখোল পাখির প্রতি নিষ্ঠুরাতার প্রতিবাদে সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী মহানগরের সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, রামেক হাসপাতালের গাছ কেটে শত শত পাখি হত্যা করা হয়েছে। আমরা বিশ্বাস করি কখনও উন্নয়নের নামে জীববৈচিত্র্য ধ্বংস করা যায় না। এ ঘটনার দায় পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্টরা এড়াতে পারেন না। পাখি ও গাছ নিধন জীববৈচিত্র্যের ওপর একটি বড় ধরনের অশনিসংকেত। এমন ন্যক্কারজনক ঘটনার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসতে হবে। অন্যথায় লাগাতার আন্দোলন কর্মসূচি দেওয়া হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহীর সাধারণ সম্পাদক জামাত খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন—বীর মুক্তিযুদ্ধো শাহাজাহান আলী বরজাহান, জীববৈচিত্র্য সংরক্ষণ রাজশাহীর আহ্বায়ক মাহফুজুর রহমান রাজ, নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক হোসেন আলী পিয়ারা। প্রতিবাদ সমাবেশ সঞ্চালনা করেন সেভ দ্য ন্যাচারের চেয়ারম্যান মিজানুর রহমান।

এছাড়া ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস ও পরিবেশবাদী যুব সংগঠন গ্রিন ভয়েস রাজশাহী জেলা শাখাসহ রাজশাহীর বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

রাজশাহীতে শামুকখোল প্রজাতির পাখিদের বসবাসের জন্য প্রতিনিয়ত সংগ্রাম করতে হচ্ছে। জেলার বিভিন্ন জায়গায় পাখিদের বসবাস উপযোগী গাছপালা কেটে আশ্রয়হীন করা হচ্ছে তাদের। মানুষের এমন নিষ্ঠুর আচরণের পরও এই প্রজাতির পাখি ঘুরেফিরে রাজশাহীতে কোনোমতে টিকে রয়েছে।

কিন্তু এবার শামুকখোল পাখির প্রতি নিষ্ঠুরতা অতীতের সবকিছুকে হার মানিয়েছে। রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের সামনে দুটি গাছ কাটায় সেখান থেকে পড়ে শতাধিক শামুকখোল পাখির বাচ্চা মারা গেছে।

শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে রামেক হাসপাতাল চত্বরে এমন নিষ্ঠুর ঘটনা ঘটে। এ ঘটনায় প্রতিবাদে ফেটে পড়েন রাজশাহীর প্রকৃতিপ্রেমীরা।পাখি হত্যার বিচার দাবিতে রাজপথে মানুষ।

ইউকে/এএস