নিয়ম মেনেই দুই রংয়ের অটোরিকশা চালাতে হবে রাজশাহীতে

নিজস্ব প্রতিবেদক: ‘লকডাউন’ পরবর্তী সময়ে রাজশাহী মহানগরের যানজট নিয়ন্ত্রণ ও সড়কে শৃঙ্খলা আনয়নে নীতিমালা অনুযায়ী সকাল-বিকেল দুই রংয়ের নিয়ম মেনে গাড়ি চালাতে হবে বলে সিদ্ধান্ত হয়েছে। রাজশাহী সিটি করপোরেশনের অটোরিকশা ও চার্জার রিকশা নিয়ন্ত্রণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুরে নগর ভবনের সরিৎ দত্তগুপ্ত সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

সভাপতির বক্তব্যে প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবু বলেন, পথচারীদের চলাচলের সুবিধার্থে ও যানজট নিরসনে রাজশাহী সিটি করপোরেশন অটোরিকশা ও চার্জার রিকশা নিয়ন্ত্রণ নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করা হয়েছে। যা দেশে মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। ‘লকডাউনের’ পর মহানগরের যানজট নিয়ন্ত্রণ ও সড়কে শৃঙ্খলা আনতে নীতিমালা অনুযায়ী সকাল-বিকেল দুই রংয়ের নিয়ম মেনে গাড়ি চালাতে হবে।

সভায় জানানো হয়, ২০২০-২১ অর্থবছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অটোরিকশা ও চার্জার রিকশা নবায়নের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়। যারা ২০২০-২০২১ অর্থবছরে অটোরিকশা, চার্জার রিকশা ও ড্রাইভিং লাইসেন্সের নবায়ন করেননি তাদের আগামী ৩০ সেপ্টেম্বর মধ্যে নগর ভবনে উপ-যানবাহন শাখায় সরাসরি যোগাযোগের জন্য অনুরোধ জানানো হয়েছে। চার্জার রিকশা সিটি করপোরেশন কর্তৃক নির্ধারিত একটি রংয়ে রূপান্তর করা হবে। অটোরিকশা, চার্জার রিকশা চালকদের নির্ধারিত পোশাক পরিধান ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নূর-ঈ-সাঈদ, ট্যাক্সেশন কর্মকর্তা লাইসেন্স সারোয়ার হোসেন, সহকারী প্রোগ্রামার হেলালুজ্জামান সরকার, উপ-ট্যাক্সেশন কর্মকর্তা (যানবাহন) কাজী আনোয়ারাদিল, পরিদর্শক সাইদুল ইসলাম, রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি রাশেদুজ্জামান রাশেদ, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, রাজশাহী মহানগর জাতীয় রিকশাভ্যান শ্রমিক লীগ সভাপতি লিয়াকত আলী, জাতীয় রিকশাভ্যান রাজশাহী মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক আমিরুল হোসেন শান্ত প্রমুখ উপস্থিত ছিলেন।

ইউকে/এএস