সেই বাড়ির পুকুরে মিলল ৩০ বোমা, সঙ্গে সরঞ্জাম

যশোর সংবাদদাতা: যশোরের অভয়নগরে একটি পুকুর থেকে ৩০টি শক্তিশালী হাত বোমা, দেড় কেজি গান পাউডার ও বোমা তৈরীর সরঞ্জামাদি উদ্ধার করেছে র‌্যাব-৬ যশোর ও অভয়নগর থানা পুলিশ। র‌্যাব-পুলিশের যৌথ অভিযানে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার রাজঘাট কার্পেটিং বাজার সংলগ্ন একটি পুকুর থেকে এসব উদ্ধার করা হয়। পরে র‌্যাবের বোমা ডিস্পোজাল টিমের সদস্যরা বোমাগুলো নিস্ক্রিয় করে।

জানা গেছে, গত ১৩ সেপ্টেম্বর সোমবার রাত আনুমানিক সাড়ে ১২টার দিকে উপজেলার রাজঘাট কার্পেটিং বাজার এলাকায় শফিকুল ইসলাম ওরফে শপ্পা তার নিজ ঘরে বোমা তৈরির সময় তা বিকট শব্দে বিস্ফোরিত হয়। বিস্ফোরণে উড়ে যায় ঘরের টিনের চাল। দেয়ালে সৃষ্টি হয় ফাটল। গুরুতর আহত শপ্পাকে প্রথমে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। পরদিন মঙ্গলবার দুপুরে শপ্পার শারীরিক অবস্থার অবনতি হলে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার ভোরে তার মৃত্যু হয়।

ওইদিন সকালে মামলার আসামি শপ্পার স্ত্রী ফাতেমা আক্তার সুইটিকে গ্রেপ্তার পূর্বক জিজ্ঞাসাবাদ করলে গুরুত্বপূর্ণ তথ্য পায় পুলিশ।

যশোর র‌্যাব-৬ এর পরিচালক লে. কর্ণেল মোস্তাক আহমেদ (বিএসপি, পিএসপি) জানান, গোপন সংবাদের ভিত্তিতে বোমা তৈরির সময় বিস্ফোরণে নিহত শপ্পার বাড়ির পাশের একটি পুকুরে অভিযান চালানো হয়। সকাল থেকেই উক্ত পুকুরে সেচযন্ত্র লাগিয়ে পানি নিস্কাশন করার পর ৩০টি শক্তিশালী হাতবোমা ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়। পরে গ্রামবাসীর সামনে ওই পুকুরের পাশে বোমাগুলো নিস্ক্রিয় করা হয়।

অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম শামীম হাসান বলেন, সম্প্রতি বোমা বিস্ফোরণে নিহত শফিকুল ইসলাম ওরফে শপ্পা’র মামলার তদন্ত করতে গিয়ে জানতে পারি তার বাড়ির পাশে বেশকিছু বোমা রয়েছে। পরে পুকুরের পানি নিষ্কাশন করে ৩০টি হাত বোমা, দেড় কেজি গান পাউডার ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

ইউকে/এএস