কুয়াকাটা সৈকতে আবারও মৃত ডলফিন

ব‌রিশাল সংবাদদাতা: কুয়াকাটা সমুদ্রসৈকতের তীরে আরো একটি ৭ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন ভেসে এসেছে। বুধবার (২৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে ৫ কিলোমিটার পূর্বে দ্বিতীয় ঝাউবন এলাকায় ডলফিনটি দেখতে পান স্থানীয়রা।

পরে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডারকে জানান তারা। এর আগে গত বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর তেতুলিয়া নদীর বাউফল তীরে একটি মৃত ডলফিন ভেসে এসেছিল, যার দৈর্ঘ্য প্রায় ৮ ফুট। এ নিয়ে চলতি ২০২১ সালে ২৩টি মৃত ডলফিন পটুয়াখালীর উপকূলে ভেসে এলো।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু জানান, আজকে ঝাউবন এলাকায় একটি মৃত ডলফিন ভেসে এসেছে। এটি দেখে যা মনে হচ্ছে ৮ থেকে ১০ দিন আগে মৃত্যু হয়েছে। আমাদের দাবি, এটাকে পোস্টমর্টেম করার মাধ্যমে মৃত্যুর কারণ বের করা হোক।

ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার বলেন, আসলে কুয়াকাটা সৈকত ও তার আশপাশে আজ-সহ চলতি বছরে ২২টি মৃত ডলফিন আসলো। এ নিয়ে বন বিভাগ ও মৎস্য কর্মকর্তাদের সাথে বেশ কয়েকবার বৈঠক করা হয়েছে। তারা ডলফিনগুলো কী কারণে মারা যাচ্ছে তার সঠিক কারণ বের করার আশ্বাস দিয়েছেন এবং এগুলোকে সংরক্ষণের কথাও জানিয়েছেন।

পটুয়াখালী উপকূলীয় বনবিভাগের সহকারী বন সংরক্ষক মো. তারিকুল ইসলাম বলেন, আজ মৃত ডলফিনটি কুয়াকাটা এরিয়ায় এসেছে। কুয়াকাটা রেঞ্জের দায়িত্বে থাকা কর্মকর্তাকে ওখানে পাঠানো হয়েছে। তাকে পোস্টমর্টেম রিপোর্টের জন্য কিছু অংশ রেখে মাটিচাপা দেয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে।

ইউকে/এএস